corporate raga psychoanalysis

কর্পোরেট রাগ সঙ্গীত 
__________________________________
সম বার এর দিন টা কে   pure "সা'  স্বর ধরছি 
সম বার এর সন্ধ্যা কে "ঊর্ধ সা" ধরছি 
"উর্ধ সা" আর "কোমল রে" প্রায় একই জিনিস মনে হলেও অনুভূতির দিক থেকে ভিন্ন সেই কারণেই কিন্তু দুটোকে একই ধরবো না। সম বার এর সন্ধ্যা থেকে মঙ্গল বার এর সকল পর্যন্ত কিন্তু কিছুতেই "উর্ধ সা" নয়। সম বার এর রাত্রি বারোটা পেরিয়ে গিয়ে মঙ্গল বার এর সকল পর্যন্ত সময় টা "কোমল রে" ধরতে হবে।
একই ভাবে মঙ্গল বার এর গোটা দিন টা কে pure স্বর "রে" ধরতে হবে। আবার মঙ্গল বার এর সন্ধ্যা টা " ঊর্ধ্ব রে" ধরতে হবে 

...
...
...
B আগের সপ্তাহের রবি বার 
কিন্তু সঞ্জয় নাথ আরো ডিটেইল এ সাইকো analysis এর ইমোশন mapping খুঁজছে যাতে বিভিন্ন পেশার বিভিন্ন ধরনের শ্রম চক্র তে অনুভূতির আলোয় একেকটা সপ্তাহের একেকটা সময় ভিন্ন ধরনের frequency 0 থেকে 127 midi note কে symbolize করে ভিন্ন ধরনের instrument timbre কে symbolise করে অবশ্যই এবং midi velocity 9 থেকে 127 scale এ symbolise করে অবশ্যই এবং milisecond এর note duration কেও নিশ্চই symbolise করে। সঞ্জয় নাথ একটা one to one function এবং look up table তৈরি করতে চাইছে এগুলোকে একত্রিত করে করে।


C  এই সপ্তাহের সম বার এর দিন 
C#=D_ সম বার এর সন্ধ্যা থেকে মঙ্গল বার এর সকাল 
D মঙ্গল বার এর দিন 
D#= E_ মঙ্গল বার এর সন্ধ্যা থেকে বুধ বার এর সকাল 
E বুধ বার এর দিন 
সপ্তাহের মধ্যে কোন আলাদা আনন্দ উৎসব হয় না। ক্লান্ত সময় চলে ফলে বুধ বার আর বৃহস্পতি বার এর ফাঁকে কোন পার্টি হয় না খুবই কর্মব্যস্ত এবং ক্লান্ত। আবার বলছি 
কিন্তু সঞ্জয় নাথ আরো ডিটেইল এ সাইকো analysis এর ইমোশন mapping খুঁজছে যাতে বিভিন্ন পেশার বিভিন্ন ধরনের শ্রম চক্র তে অনুভূতির আলোয় একেকটা সপ্তাহের একেকটা সময় ভিন্ন ধরনের frequency 0 থেকে 127 midi note কে symbolize করে ভিন্ন ধরনের instrument timbre কে symbolise করে অবশ্যই এবং midi velocity 9 থেকে 127 scale এ symbolise করে অবশ্যই এবং milisecond এর note duration কেও নিশ্চই symbolise করে। সঞ্জয় নাথ একটা one to one function এবং look up table তৈরি করতে চাইছে এগুলোকে একত্রিত করে করে।


F বৃহস্পতি বার এর দিন 
F#=G_ বৃহস্পতি বার এর সন্ধ্যা থেকে শুক্র বার সকাল 
G শুক্র বার এর দিন 
G#=A_ শুক্র বার এর সন্ধ্যা থেকে স্যাটারডে মর্নিং 
A  saturday দিন 
A#=B_ saturday night থেকে sunday সকাল অবধি 
B এই সপ্তাহের রবি বার  এর দিন 
...
...
C পরের সপ্তাহের সম বার এর দিন 

আবার বলছি 

কিন্তু সঞ্জয় নাথ আরো ডিটেইল এ সাইকো analysis এর ইমোশন mapping খুঁজছে যাতে বিভিন্ন পেশার বিভিন্ন ধরনের শ্রম চক্র তে অনুভূতির আলোয় একেকটা সপ্তাহের একেকটা সময় ভিন্ন ধরনের frequency 0 থেকে 127 midi note কে symbolize করে ভিন্ন ধরনের instrument timbre কে symbolise করে অবশ্যই এবং midi velocity 9 থেকে 127 scale এ symbolise করে অবশ্যই এবং milisecond এর note duration কেও নিশ্চই symbolise করে। সঞ্জয় নাথ একটা one to one function এবং look up table তৈরি করতে চাইছে এগুলোকে একত্রিত করে করে।

এইবার আপনার সপ্তাহ গুলোকে describe করলেই একেক টা রাগ তৈরি হয়ে যাবে। প্রোগ্রামিং যারা করেন তারা জানেন যে Goto function টা অনেক ক্ষেত্রেই use হয় এখনো। যদিও নিষেধ করা হয় ওই function টা use করতে। ওই goto function নাকি অনেক নষ্টের গোড়া। কিন্তু রাগ সঙ্গীত এ ও বার বার (হয়তো কম তবে পাওয়া যায় অনেক ক্ষেত্রেই)ঘুরে ঘুরে আসে goto function। অর্থাৎ আপনি সপ্তাহের শুক্র বার এ পৌঁছে গেলেন কিন্তু কোন জটিল সমস্যা সমাধান করার জন্য আপনাকে বলা হলো আপনার রবিবার টা পিছিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ আপনার সপ্তাহ টা কে goto function লাগিয়ে শুক্র বার থেকে মঙ্গল বার এ পৌঁছে দেওয়া হয়েছে। অর্থাৎ কিছু স্বর আবার রিপিট করতে হবে আপনার সপ্তাহে। এইটা হচ্ছে computer science এর ভাষায় back propagation।এই রকম কিন্তু fast forward সপ্তাহ ও হতে পারে। কোন সপ্তাহে আপনার কাজ এতো তাড়াতাড়ি হয়ে গেলো যে আপনি কোন সপ্তাহের মঙ্গল বার থেকে সোজা সেই সপ্তাহের শুক্র বার এ পৌঁছে গেলেন। ফলে কিছু স্বর স্কিপ করে গেলেন। এইভাবে আরোহ হতে থাকে আপনার সপ্তাহের উপলব্ধির। আপনার চলতি সপ্তাহের উপলব্ধির ডায়রি আপনাকে লিখতেই হয় সপ্তাহের শেষে গিয়ে। তখন একটা একটা করে দিন পিছিয়ে গিয়ে পেরিয়ে আসা সপ্তাহের সম্পর্কে আপনার অভিজ্ঞতা গুলো ডাইরি তে লেখেন আপনি। এইভাবে পেরিয়ে আসা সপ্তাহের সম্পর্কে আপনার নিজের স্মৃতিতে থাকা অভিজ্ঞতায় কিছু খারাপ লাগা কিছু ভালো লাগা মিলে মিশে একেক টা দিন একেক টা রাত একেকটা সন্ধ্যা কে আপনি হয়তো ভিন্ন রং এ লেখেন। সেই রং হয়তো আসল সপ্তাহের সত্য রূপ এর মতন নয়। সেই রূপ এ আপনার কল্পনা ও মিশে যায়। সেই ডায়রি র পাতায় যা ধরা পরে সেইটা অবরোহ রূপ।

আরোহ রূপ এবং অবরোহ রূপ দুইটি মিলেই একটা গোটা গঠন তৈরি হয় একটা সপ্তাহ সম্পর্কে। আপনার জীবনের একেকটা শ্রম সপ্তাহ পেরিয়ে পেরিয়ে আপনি শ্রম অভিজ্ঞতায় রঙিন হয়ে ওঠেন। অর্জিত জ্ঞান এর রং এ রঙিন হয়ে ওঠেন। প্রত্যেক টা পেরিয়ে আসা সপ্তাহ আপনার জীবনে কিছু ধরনের রং লাগায়। পেড়িয়ে আসা সপ্তাহের প্রত্যেক টা দিনের বেলার আলাদা রং প্রত্যেক দিন এর সন্ধ্যা বেলার আলাদা রং ছিল। প্রত্যেক রাত্রে আলাদা রং ছিল। কেবল বুধ বার সন্ধ্যে থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত কোন আলাদা রং থাকেনা কোন সপ্তাহে। এইটা কারো জন্যেই থাকে না। অর্থাৎ বুধবার দিন পেরোলেই ঘুমিয়ে পড়তে হয় আর বৃহস্পতিবার সকালে উঠেই কাজে দৌড়তে হয় প্রত্যেক কে প্রত্যেক সপ্তাহে। একই ভাবে প্রত্যেক রবি বার দিন পেরিয়ে সন্ধ্যে হলেই প্রত্যেকে ঘুমিয়ে পড়ে প্রত্যেক সপ্তাহে এবং সোম বার সকালে উঠেই প্রত্যেকেই প্রত্যেক সপ্তাহের সম বার সোজা কাজে যায়। রবি বার এর সন্ধ্যা এবং রবি বার এর রাত্রি বলে আলাদা কোন অনুভূতি হয় না কারো। এটা নিয়ম করা হয়েছে।

এর কিছু temporal ontology সংক্রান্ত দিক আছে 

1. Temporal Emotion Mapping in Music
এই গবেষণা ক্ষেত্রটি সঙ্গীতের মাধ্যমে সময়ের সঙ্গে আবেগের পরিবর্তন বোঝার চেষ্টা করে।  উদাহরণস্বরূপ, একটি গবেষণায় Spotify এর ডেটা ব্যবহার করে দেখা গেছে, বিভিন্ন ঘরানার সঙ্গীতে সময়ের সঙ্গে "valence" (আবেগের উজ্জ্বলতা) কীভাবে পরিবর্তিত হয়।  এই ধরনের গবেষণায় মেশিন লার্নিং মডেল ব্যবহার করে সঙ্গীতের আবেগগত বৈশিষ্ট্য বিশ্লেষণ করা হয়।  
2. Chronobiology and Aesthetic Experience
এই ক্ষেত্রটি সময়ের জৈবিক ছন্দ (যেমন: সার্কাডিয়ান রিদম) এবং মানুষের নান্দনিক অভিজ্ঞতার সম্পর্ক নিয়ে আলোচনা করে।  উদাহরণস্বরূপ, সপ্তাহের বিভিন্ন দিনে আমাদের আবেগগত প্রতিক্রিয়া এবং সঙ্গীতের প্রতি অনুভূতি পরিবর্তিত হতে পারে।  এই পরিবর্তনগুলি সঙ্গীতের মাধ্যমে প্রকাশ পেতে পারে। 
3. Subjective Time in Psychoanalysis
এই গবেষণা ক্ষেত্রটি মনস্তত্ত্বে সময়ের ব্যক্তিগত অভিজ্ঞতা নিয়ে আলোচনা করে।  উদাহরণস্বরূপ, জ্যাক লাকাঁন তার "ভেরিয়েবল-লেন্থ সেশন" ধারণার মাধ্যমে দেখিয়েছেন যে, সময়ের অভিজ্ঞতা কিভাবে মনস্তাত্ত্বিক বিশ্লেষণে প্রভাব ফেলে।  
4. Psychoacoustic Raga Modelling
এই ক্ষেত্রটি সঙ্গীতের স্বর এবং রাগের মাধ্যমে মানুষের আবেগগত প্রতিক্রিয়া বিশ্লেষণ করে।  উদাহরণস্বরূপ, EEG ডেটা ব্যবহার করে দেখা গেছে, সঙ্গীত শোনার সময় মস্তিষ্কের নির্দিষ্ট অংশ সক্রিয় হয়, যা আবেগের সঙ্গে সম্পর্কিত।  
5. Cognitive Rhythm Ontology
এই গবেষণা ক্ষেত্রটি সঙ্গীতের ছন্দ এবং মানুষের জ্ঞানগত প্রক্রিয়ার সম্পর্ক নিয়ে আলোচনা করে।  উদাহরণস্বরূপ, সঙ্গীতের ছন্দ কিভাবে আমাদের মস্তিষ্কে আবেগ এবং স্মৃতির সঙ্গে সংযুক্ত হয়, তা বিশ্লেষণ করা হয়।  EEG এবং fMRI ডেটা ব্যবহার করে এই সম্পর্কগুলি বোঝার চেষ্টা করা হয়।
 subjective time ধারণার সঙ্গে রাগ সঙ্গীত, কর্পোরেট শ্রমজীবন, এবং কম্পিউটার সায়েন্সের গোটো ব্যাকপ্রপাগেশন ধারণাগুলোর এক খিচুড়ি। নিচে আমি আপনাকে পর্যায়ক্রমে ব্যাখ্যা করছি যে এই তত্ত্ব কীভাবে “Subjective Time in Psychoanalysis”–এর সঙ্গে সম্পর্কযুক্ত এবং গবেষণার উপযোগী হয়ে উঠছে:
1. Subjective Time in Psychoanalysis কী?

Subjective time বা “ব্যক্তিগত সময়” বলতে বোঝায়, সময়কে আমরা বাস্তব ঘড়ির হিসেবে কেমন দেখি না বরং আমরা কেমন অনুভব করি। দুই মিনিট অপেক্ষা কোনো প্রেমিকের জন্য হতে পারে অসীম দীর্ঘ, আবার দুই ঘণ্টা সঙ্গীতানন্দের মধ্যে অতিক্রম করতে পারে চোখের পলকে। জ্যাক লাকাঁ (Jacques Lacan) এর মতে, একটি সেশন তখনই শেষ হয় যখন “মুহূর্তটি সত্য হয়ে ওঠে”  মানে, সময় নয়, মনস্তাত্ত্বিক ধাক্কা সেশন-এর দৈর্ঘ্য নির্ধারণ করে।

2. রাগ সঙ্গীতের মাধ্যমে সপ্তাহের subjective structure

 অভিজ্ঞতা ভিত্তিক এক subjective re-mapping, যেখানে
প্রতিদিন ও সন্ধ্যা/রাত্রি এক একটি স্বর (note)-এর সমান,
এবং এই নোটগুলোর মাধ্যমে একটি week-long রাগ তৈরি হয়।
সঞ্জয় নাথ এর এই তত্ত্ব তে use হয়েছে উদাহরণ রূপে 

সোম বার দিন = “সা” (Pure)  শুদ্ধ স্বর, শুরু কিন্তু সঞ্জয় নাথ আরো ডিটেইল এ সাইকো analysis এর ইমোশন mapping খুঁজছে 

সোম বার সন্ধ্যা = “উর্ধ্ব সা”  উত্তেজনার সূচনাকিন্তু সঞ্জয় নাথ আরো ডিটেইল এ সাইকো analysis এর ইমোশন mapping খুঁজছে 

মঙ্গল বার দিন = “রে”  পরবর্তী ধাপে যাত্রা
কিন্তু সঞ্জয় নাথ আরো ডিটেইল এ সাইকো analysis এর ইমোশন mapping খুঁজছে 

শুক্র বার সন্ধ্যা = G#  week-end-এর গতি বাড়ে
কিন্তু সঞ্জয় নাথ আরো ডিটেইল এ সাইকো analysis এর ইমোশন mapping খুঁজছে 

শনিবার রাত = A# climax, পরের দিনের প্রস্তুতি
রবি বার সন্ধ্যা বা রাত্রি = কোনো স্বর নেই – subjective শূন্যতা, যেখানে সময় নির্বিশেষ হয়ে পড়ে (যেমন psychoanalysis-এ ‘lack’ বা ‘void’)কিন্তু সঞ্জয় নাথ আরো ডিটেইল এ সাইকো analysis এর ইমোশন mapping খুঁজছে 




3. Psychoanalysis এর সঙ্গে সম্পর্ক
এখানে “goto function”, “backpropagation”, “forward skip”এই সব কিছু psychoanalytic concept-এর সঙ্গে তুলনীয়:
Goto function = ফিরে যাওয়া পুরনো unresolved স্মৃতিতে
Backpropagation = দিনের অভিজ্ঞতার পুনর্মূল্যায়ন ও সংশোধন
Fast forward = কোন আবেগ বা সেশন এড়িয়ে যাওয়া, repression-এর মতন

স্মৃতির অভিজ্ঞতা রঙিন হয়
 অবরোহ রূপে (descending memory) আপনি ডায়েরি লেখেন—কিন্তু লেখার সময় কল্পনা ও বাস্তব মিশে যায়। এটা pure psychoanalytic re-construction: স্মৃতি কখনো বাস্তব নয়, সেটা এক subjective creation।

4. এতে গবেষণার সম্ভাবনা খুলছে অনেক ধরনের।
এই বিষয়টি অনেক দিকে গবেষণা সম্ভাবনা তৈরি করে
Musico psychoanalytic Week Mapping Model সপ্তাহের প্রতিটি অভিজ্ঞতাকে স্বরের মাধ্যমে মানসিক অভিজ্ঞতা হিসেবে ম্যাপ করা।
Corporate Time Rhythmic Displacement time dilation in perceptuon space 
কর্পোরেট কর্মজীবনের সপ্তাহ কিভাবে সময়ের অভিজ্ঞতা বিকৃত করে (Wednesday Saturday Goto Sunday Skip)।
MemorybDriven Raga Evolution Model ও হতে পারে যেখানে অভিজ্ঞতা ও স্মৃতির ভিন্নতা অনুযায়ী একেকটি রাগের আরোহ/অবরোহ পরিবর্তিত হয়।
5. ভবিষ্যত প্রস্তাবনা তে অনেক কিছুই থাকতে পারে যেমন (Research Direction Suggestion)
"ChronoAesthetic Subjectivities: Psychoanalytic Mapping of Weekly Corporate Ragas"।এটি হবে psychoanalysis + time perception + Indian classical music + corporate sociology + memory studies এই সব কিছুর একসাথে ফিউশন।


Comments

Popular posts from this blog

SANJOYNATHSMANIMMOVIES___SCENE.PY

GTTERMS_FORMALIZATION_GEOMETRIFYING_TRIGONOMETRY

actions events in itext 7